আসছে 3D- মুদ্রিত ‘বায়োনিক ত্বক

0
666

Sharing is caring!

রিপোর্টঃ এস কে. রাবির আহম্মেদ।

- Advertisement -

আমেরিকার মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের সহযোগী অধ্যাপক ও প্রধান গবেষক মাইকেল ম্যাকআলপাইন বলেন, “এই প্রসারিত ইলেকট্রনিক ফ্যাব্রিকটি আমাদের অনেক ব্যবহারিক ব্যবহার করেছে।” “অস্ত্রোপচার রোবটের উপর এই ধরনের ‘বায়োনিক ত্বক’ লাগানো সার্জেনকে ন্যূনতম আক্রমণাত্মক অস্ত্রোপচারের সময় প্রকৃতপক্ষে অনুভব করতে সক্ষম হবে, যা কেবলমাত্র ক্যামেরাগুলি ব্যবহার করার পরিবর্তে অস্ত্রোপচারকে সহজতর করবে। এই সেন্সরগুলি অন্যান্য রোবটগুলির জন্য এটি সহজ করে তুলতে পারে হাঁটা এবং তাদের পরিবেশের সাথে যোগাযোগ। ”

ম্যাকআলপাইন, যিনি “বায়োনিক কান” তৈরি করতে ইলেকট্রনিক্স এবং উপন্যাস 3D-মুদ্রিত ন্যানোমিটারগুলিকে সমন্বিত করার জন্য ২013 সালে আন্তর্জাতিক প্রশংসা অর্জন করেন, এই নতুন আবিষ্কারটি বাস্তব মানব ত্বকের ইলেকট্রনিক্স মুদ্রণের জন্যও ব্যবহার করা যেতে পারে। বিপজ্জনক রাসায়নিক বা বিস্ফোরক সনাক্ত করতে এই চূড়ান্ত পরিধেয় প্রযুক্তিটি শেষ পর্যন্ত স্বাস্থ্য পর্যবেক্ষণের জন্য অথবা ক্ষেত্রের সৈন্যদের দ্বারা ব্যবহার করা যায়।

“যদিও আমরা এখনো মানুষের চামড়া ছাপাইনি, আমরা আমাদের কৌশল ব্যবহার করে একটি মডেল হাত বাঁকা পৃষ্ঠ মুদ্রণ করতে সক্ষম হ’ল,” McAlpine বলেন। “আমরা ত্বকের সাহায্যে একটি মুদ্রিত যন্ত্রের মধ্যে interfaced এবং এটি আশ্চর্যজনক যে ডিভাইসটি এতটা সংবেদনশীল ছিল যে এটি আপনার নকলকে বাস্তব সময়ে সনাক্ত করতে পারে।”

McAlpine এবং তার দল একটি ল্যাব মধ্যে নির্মিত একটি এক ধরনের 3D প্রিন্টার সঙ্গে অনন্য সেন্সিং ফ্যাব্রিক তৈরি। Multifunctional প্রিন্টার বিভিন্ন বিশেষ “inks” যা ডিভাইসের স্তর আপ করতে মুদ্রণ করতে চার নখর আছে – একটি আয়ন কালি, একটি কুণ্ডলী আকৃতির চাপ সেন্সর, এবং একটি আত্মাহুতি গঠিত সিলিকন, উপরে এবং নীচের ইলেকট্রোড একটি বেস স্তর লেয়ারটি উপরের স্তরটিকে স্থির রাখে যখন এটি সেট করে। চূড়ান্ত ম্যানুফ্যাকচারিং প্রসেসে সাপ্লাইং লিগ্যাল লেয়ার পরে ধুয়ে যায়।

আশ্চর্যজনকভাবে, নমনীয় সেন্সরগুলিতে ব্যবহৃত “ইনকোর্স “গুলির সমস্ত স্তরগুলি ঘর তাপমাত্রায় সেট করতে পারে তরল প্লাস্টিক ব্যবহার করে প্রচলিত 3D প্রিন্টিং খুব গরম এবং ত্বকে ব্যবহার করার জন্য খুব কঠোর। এই নমনীয় 3D মুদ্রিত সেন্সর তিন বার তাদের মূল আকার পর্যন্ত প্রসারিত করতে পারেন।

“এটি ইলেক্ট্রনিক্সের 3D প্রিন্টিংয়ের সাথে যোগাযোগ করার একটি সম্পূর্ণ নতুন উপায়,” ম্যাকআলপাইন বলেন। “আমাদের একটি বহুমুখী মুদ্রণযন্ত্র আছে যা এই নমনীয় সেন্সরকারী ডিভাইসগুলি তৈরি করতে বিভিন্ন স্তরের মুদ্রণ করতে পারে। এটি আমাদের স্বাস্থ্য পর্যবেক্ষণ থেকে শক্তির উত্স থেকে রাসায়নিক সেন্সিং পর্যন্ত অনেক দিক নির্দেশ করে।”

গবেষকরা বলছেন যে আবিষ্কারের সর্বোত্তম অংশ হলো প্রক্রিয়াটি প্রক্রিয়াজাতকরণে নির্মিত।

“বেশিরভাগ গবেষণার সাথে, আপনি কিছু আবিষ্কার করেন এবং তারপর এটি স্কেল করা প্রয়োজন। কখনও কখনও এটি ব্যবহারের জন্য প্রস্তুত বছর আগে হতে পারে,” McAlpine বলেন। “এই সময়, উৎপাদন প্রক্রিয়াটি সঠিকভাবে তৈরি করা হয় যাতে এটি এখন যেতে প্রস্তুত।”

গবেষকরা বলে যে পরের ধাপে একটি বাস্তব শরীরের উপর অর্ধপরিবাহী inks এবং মুদ্রণ দিকে সরানো হয়।

“ভবিষ্যতের জন্য সম্ভাব্য অসম্ভব,” McAlpine বলেন।

McAlpine ছাড়াও, গবেষণা দল মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং গ্র্যাজুয়েট শিক্ষার্থীদের Shuang- ঝুং Guo, Kaiyan Qiu, Fanben Meng, এবং গান হিউন পার্ক মিনেসোটো বিভাগের বিশ্ববিদ্যালয় অন্তর্ভুক্ত

গবেষণাটি ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োমেডিকাল ইমেজিং এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের (ইয়ার্ড নং 1 ডিপি ২ ইবি00২0২07) জীববৈচিত্র্য দ্বারা পরিচালিত হয়েছিল। গবেষকরা মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের চরিত্রায়ন সুবিধা এবং পলিমার চরিত্রায়ন সুবিধা এ পরীক্ষার জন্য সুবিধা ব্যবহৃত।
সূত্রঃ ইউ এম সি এস ই

(Visited 4 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here